ইত: পূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা , সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবার ডাটাবেজ :
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মন্ত্রণালয়/বিভাগের নাম: বস্ত্র ও পাট মন্ত্রণালয়
দপ্তর/সংস্থার নাম: বাংলাদেশ তাঁত বোর্ড
বিষয়ঃ ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্র ডাটাবেজ।
ক্রমিক নং |
ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম |
সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ |
সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ |
সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি না? |
সেবার লিংক |
মন্তব্য |
|||
১. |
e-Loan Management System for the Weavers.
|
বাংলাদেশ তাঁত বোর্ডের চলমান ক্ষুদ্রঋণ বিতরণ ও আদায় কার্যক্রম সহজীকরণ ও ই-সার্ভিসের আওতায় নিয়ে আসার লক্ষ্যে a2i এর সহযোগিতায় “e-Loan Management System for the Weavers” শীর্ষক ই-সার্ভিসটি বাস্তবায়ন করা হচ্ছে।
উদ্ভাবনী উদ্যোগ গ্রহণের যৌক্তিকতা: (ক) বাংলাদেশ তাঁত বোর্ডের চলমান ক্ষুদ্রঋণ বিতরণ ও আদায় কার্যক্রম সহজীকরণ। (খ) তাঁতিদের ক্ষুদ্রঋণ বিতরণ ও আদায় কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ। (গ) সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে অংশগ্রহণ।
|
কার্যকর রয়েছে। |
পাচ্ছে |
|
|
|||
২. |
তাঁতিদের সেবা প্রাপ্তি সহজিকরণের নিমিত্ত ‘তাঁতি কার্ড’ চালুকরণ।
|
তাঁতিদের সেবা প্রাপ্তি সহজিকরণের নিমিত্ত ‘তাঁতি কার্ড’ চালু করা।
উদ্ভাবনী উদ্যোগ গ্রহণের যৌক্তিকতা: (ক) প্রকৃত তাঁতিদের সহজেই চিহ্নিত/সনাক্তকরণ।
(খ) প্রান্তিক তাঁতিদের চিহ্নিত করে তাদের চাহিদা মোতাবেক বিভিন্ন ধরনের সরকারি সহায়তা, অনুদান ও প্রনোদনা ইত্যাদি প্রদানকরণ। |
কার্যকর রয়েছে। |
পাচ্ছে |
|
|
|||
৩. |
তাঁত সংক্রান্ত কারিগরি সেবার হেল্প ডেস্ক
|
বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের তাঁতিদের তাঁত বস্ত্র উৎপাদনে বিভিন্ন ধরনের তাঁত সংক্রান্ত কারিগরি সহায়তা (রং পাকাকরণ, বাটিক ও প্রিন্টিং, রং রাসায়নিকের যথাযথ ব্যবহার, তাঁত বস্ত্রে আধুনিক রুচিসম্মত নকশা ও ডিজাইনকরণসহ যাবতীয় কারিগরি সেবা) প্রদানের নিমিত্ত বাংলাদেশ তাঁত বোর্ডের আওতাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সমন্বয়ে একটি হেল্প ডেস্ক স্থাপন করা হয়েছে।
|
কার্যকর রয়েছে। |
পাচ্ছে |
|
|
|||
৪. |
বাংলাদেশ তাঁত বোর্ড এর “হস্তচালিত তাঁতে উৎপাদিত পণ্য সামগ্রী বিদেশে রপ্তানির লক্ষ্যে কান্ট্রি অব অরিজিন সনদপত্র প্রদান” শীর্ষক সেবা সহজিকরণ |
বাংলাদেশ তাঁত বোর্ডের কান্ট্রি অব অরিজিন সনদপত্র প্রদান সেবাটি মন্ত্রিপরিষদ বিভাগের এটুআই প্রোগ্রামের অধীনে সহজিকরণ করার পদক্ষেপ নেয়া হয়। তৎপ্রেক্ষিতে সনদপত্র প্রদানের বর্তমান প্রশাসনিক ধাপগুলো কমিয়ে এনে রপ্তানীকারক/উদ্যোক্তাদের Government to Business (G2B) সেবা প্রদান পদ্ধতি সহজিকরণ (Service Process Simplification (SPS) করার লক্ষ্যে প্রায়োগিক অনুশীলন কার্যক্রম পরিচালিত হয়েছে। বাংলাদেশ তাঁত বোর্ডের ষ্টেকহোল্ডার/রপ্তানিকারকদের সাথে মতবিনিময় সভার সুপারিশ এবং সেবা সহজিকরণ বাস্তবায়ন টিম এর মতামতের আলোকে কান্ট্রি অব অরিজিন সনদপত্র প্রদান সেবাকে সহজিকরণ (SPS) করার জন্য নিম্নরূপ নির্দেশনা জারি করা হলোঃ ০১। কান্ট্রি অব অরজিন সনদপত্র প্রদানের নিমিত্ত আবেদন ফরমটি বাতাঁবোর ওয়েবসাইটে (www.bhb.gov.bd) পাওয়া যাবে; ০২। সেবা প্রদানের সহজিকরণের ধাপ আরও কমিয়ে ৬টি ধাপ করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়; ০৩। সনদপত্রের ফি সশরীরে বাতাঁবোতে এসে পরিশোধ না করে মোবাইল ব্যাংকিং বা ব্যাংকিং সিস্টেমের মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে; ০৪। সেবার ধাপ কমিয়ে এনে ৩ কার্যদিবসের মধ্যে কান্ট্রি অব অরিজিন সনদ প্রদান করা হবে; ০৫। কান্ট্রি অব অরজিন সনদপত্রের জন্য ফি প্রদানের নিমিত্ত আবেদন না করে নগদ/বিকাশ/ব্যাংকের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে এবং ০৬। সনদপত্রের জন্য প্রয়োজনীয় কাগজপপত্রাদির বাহিরে অন্য কোন কাগজপত্রের প্রয়োজন নেই।
|
কার্যকর রয়েছে। |
পাচ্ছে |
|
||||
৫. | “তাঁত কারখানা স্বীকৃতি/নিবন্ধন” শীর্ষক সেবা সহজিকরণ |
|
কার্যকর রয়েছে। |
|
|
|
|||
ক্র. নং |
সেবার নাম |
লিংক |
প্রত্যয়নপত্র |
১. |
e-Loan Management System for the Weavers. |
লিংক |
|
২. |
তাঁতিদের সেবা প্রাপ্তি সহজিকরণের নিমিত্ত ‘তাঁতি কার্ড’ চালুকরণ। |
লিংক |
|
৩. |
তাঁত সংক্রান্ত কারিগরি সেবার হেল্প ডেস্ক |
লিংক |
|
৪. |
বাংলাদেশ তাঁত বোর্ড এর “হস্তচালিত তাঁতে উৎপাদিত পণ্য সামগ্রী বিদেশে রপ্তানির লক্ষ্যে কান্ট্রি অব অরিজিন সনদপত্র প্রদান” শীর্ষক সেবা সহজিকরণ |
লিংক |
|
৫. |
“তাঁত কারখানা স্বীকৃতি/নিবন্ধন” শীর্ষক সেবা সহজিকরণ |
লিংক |