বিটিএমসি ভবন (৫ম তলা)
৭-৯, কাওরান বাজার, ঢাকা-১২১৫।
প্রধান কার্যালয়
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizens’ Charter)
১. রূপকল্প ও অভিলক্ষ্য
রূপকল্পঃ শক্তিশালী তাঁত খাত।
অভিলক্ষ্যঃ তাঁতিদের প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত দক্ষতা বৃদ্ধি, চলতি মূলধন যোগান, গুনগত মানসম্পন্ন তাঁতবস্ত্র উৎপাদন এবং বাজারজাতকরণের সুবিধা সৃষ্টির মাধ্যমে তাঁতিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১ নাগরিক সেবাঃ
ক্রম |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
তাঁত পণ্য রপ্তানিতে কান্ট্রি অব অরিজিন সনদপত্র প্রদান। |
সংশ্লিষ্ট সেবার জন্য স্বয়ংসম্পূর্ণ আবেদন দাখিল। আবেদন ও চাহিত কাগজপত্র পর্যালোচনা পূর্বক সিদ্ধান্ত প্রদান। |
আবেদন পত্রের সাথে নিম্নোক্ত কাগজপত্র জমা দিতে হয়ঃ (১) বিডব্লিউপিএমবিএ-এর সুপারিশ পত্রের মূলকপি; (২) ক্রয়াদেশ/এলসি এর ফটোকপি (সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তা কর্তৃক সত্যায়িত); (৩) ইনভয়েস এর মূলকপি; (৪) EXP FORM এর ফটোকপি; (৫) নমুনা কাপড় (Swatche(s); (৬) নমুনা কাপড়ের ল্যাব টেষ্টের রিপোর্ট; (৭) রপ্তানি পণ্য হস্তচালিত তাঁতে উৎপাদিত মর্মে ঘোষণা পত্র;
মার্কেটিং শাখা |
|
০৩(তিন) কার্যদিবস |
নামঃ জনাব রতন চন্দ্র সাহা পদবিঃ উপ-মহাব্যবস্থাপক (মার্কেটিং) মোবাইলঃ ০১৭৩৩১৯৮৬৪ ই-মেইলঃroton_bau@yahoo.com
নামঃ জনাব রতন চন্দ্র সাহা পদবিঃ উপ-মহাব্যবস্থাপক (মার্কেটিং) মোবাইলঃ ০১৭৩৩১৯৮৬৪ ই-মেইলঃroton_bau@yahoo.com
|
২ |
দেশীয় ও আন্তর্জাতিক মেলা/ প্রদর্শনীতে নিবন্ধিত তাঁতি সমিতির সদস্যবৃন্দকে সহায়তা প্রদান । |
সংশ্লিষ্ট সেবার জন্য স্বয়ংসম্পূর্ণ আবেদন দাখিল। আবেদন ও চাহিত কাগজপত্র পর্যালোচনা পূর্বক সিদ্ধান্ত প্রদান। |
মার্কেটিং শাখা |
|
০২(দুই) কার্যদিবস |
|
৩ |
তাঁতি সমিতি নিবন্ধন |
সংশ্লিষ্ট সেবার জন্য স্বয়ংসম্পূর্ণ আবেদন দাখিল। আবেদন ও চাহিত কাগজপত্র পর্যালোচনা পূর্বক সিদ্ধান্ত প্রদান। |
১। নির্ধারিত ফরমে আবেদন পত্র। ২। সমিতি সংগঠকদের সভার দুই প্রস্থ কার্যবিবরনী। ৩। প্রস্তাবিত সমিতির ০৩ (তিন) কপি উপ-বিধি। ৪। কমপক্ষে ১০ জন তাঁতি সদস্য নিয়ে গঠিত হতে হবে। প্রাপ্তিস্থান : এসসিআর অনুবিভাগ |
|
অনুর্ধ্ব ৯০ (নব্বই) দিন |
নামঃ জনাব রতন চন্দ্র সাহা পদবিঃ উপ-মহাব্যবস্থাপক (মার্কেটিং) মোবাইলঃ ০১৭৩৩১৯৮৬৪ ই-মেইলঃroton_bau@yahoo.com
|
৪ |
তাঁত কারখানা স্বীকৃতি |
সংশ্লিষ্ট সেবার জন্য স্বয়ংসম্পূর্ণ আবেদন দাখিল। আবেদন ও চাহিত কাগজপত্র পর্যালোচনা পূর্বক সিদ্ধান্ত প্রদান। |
১। নির্ধারিত ফরমে আবেদন পত্র। ২। স্বীকৃতি ফি। ৩। হালনাগাদ ট্রেড লাইসেন্সর ফটোকপি। ৪। তাঁত কারখানার ব্যাংক হিসাব নম্বর এর সাটিফিকেট। ৫। ইউনিয়ন/ পৌরসভা হতে মালিকানা প্রত্যয়নপত্র। ৬। মালিক/তাঁতির NID কার্ডের কপি। ৭। তাঁতের সংখ্যা ২০ বা তদুর্ধ্ব হতে হবে। প্রাপ্তিস্থান : এসসিআর অনুবিভাগ |
৪০০/- (চার শত) টাকা |
অনুর্ধ ৯০ (নব্বই) দিন |
|
৫ |
তাঁতি ও তাঁত সম্পর্কে তথ্য প্রদান |
তাঁতি ও তাঁত সম্পর্কে তথ্য পাবার জন্য আবেদন দাখিল। |
প্রাপ্তিস্থান: জনসংযোগ শাখা |
বিনামূল্যে |
২০ (বিশ) কার্যদিবস |
নাম: জনাব নূর-এ-সাফী আহনাফ পদবিঃ জনসংযোগ কর্মকর্তা (অ:দা:) মোবাইলঃ ০১৯১৩-০২৭৪১৩ email : pro.bhb.gov@gmail.com |
৬ |
ক্ষুদ্র ঋণ/চলতি মূলধন সরবরাহের আওতায় ঋণ অনুমোদন |
বাংলাদেশ তাঁত বোর্ডের নিয়মানুযায়ী ঋণ আবেদন প্রাপ্তির পর যাচাই করা হয়। এর পর উপজেলা তাঁতি নির্বাচন কমিটি কর্তৃক সুপারিশ করা হয়। প্রধান কার্যালয়ের ঋণ অনুমোদন কমিটি কর্তৃক ঋণ অনুমোদন হওয়ার পর তাঁতির ব্যাংক হিসাব নাম্বার এর মাধ্যমে ঋণ সরবরাহ করা হয়। |
১। ঋণ আবেদন পত্র ২। তিন কপি পাসপোট সাইজের রঙ্গিন ছবি ৩। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি ৪। গ্রুপ স্বীকৃতির পত্র ৫। উপজেলা তাঁতি নির্বাচন কমিটির সভার কার্যবিবরণী
প্রাপ্তিস্থান: সংশ্লিষ্ট বেসিক সেন্টার
|
বিনামূল্য
|
প্রধান কার্যালয় ঋনের আবেদন সমূহ প্রাপ্তির ১৫ (পনের) কার্যদিবসের মধ্যে কার্যক্রম সম্পাদন করে ঋণ সরবরাহ করা |
নামঃ জনাব রতন চন্দ্র সাহা পদবিঃ উপ-মহাব্যবস্থাপক (মার্কেটিং) মোবাইলঃ ০১৭৩৩১৯৮৬৪ ই-মেইলঃroton_bau@yahoo.com
|
৭ (ক) |
তাঁত বস্ত্রের বয়নপূর্ব ও বয়নোত্তর সেবা প্রদান সংক্রান্ত তথ্য প্রদান |
সরাসরি/ টেলিফোন/ ই-মেইল/ পত্রযোগাযোগ |
বাতাঁবোর ওএন্ডএম বিভাগ এবং সংশ্লিষ্ট কেন্দ্র/ প্রতিষ্ঠান।
|
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস |
জনাব মোঃ সাইফুল হক ব্যবস্থাপক (রক্ষণাবেক্ষণ) এবং ব্যবস্থাপক (অপারেশন) (অ:দা:) মোবাইল: ০১৯৯৯৯৪২১৪২ ই- মেইল: s.haque59@yahoo.com
|
৭ (খ) |
প্রশিক্ষণ ও একাডেমিক কার্যক্রম সংক্রান্ত তথ্য প্রদান |
সরাসরি/ টেলিফোন/ ই-মেইল/ পত্রযোগাযোগ |
বাতাঁবোর ওএন্ডএম বিভাগ এবং সংশ্লিষ্ট কেন্দ্র/ প্রতিষ্ঠান।
|
বিনামূল্যে
|
০৭ (সাত) কার্যদিবস |
জনাব মোঃ সাইফুল হক ব্যবস্থাপক (রক্ষণাবেক্ষণ) এবং ব্যবস্থাপক (অপারেশন) (অ:দা:) মোবাইল: ০১৯৯৯৯৪২১৪২ ই- মেইল: s.haque59@yahoo.com |
২.২ প্রাতিষ্ঠানিক সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
বোর্ডের সাংগঠনিক কাঠামো অনুমোদন সংক্রান্ত। |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
নামঃ জনাব মোঃ ইমরান খাঁন পদবিঃসহকারী পরিচালক (সংস্থাপন) মোবাইলঃ ০১৭৪৩৭৬০০৫৭ ফোনঃ ৫৫০১১৯৩৭ |
২ |
বোর্ডের নতুন পদ সৃষ্টি |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
৩ |
পদ স্থায়ীকরণ |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
৪ |
পদ সংরক্ষণ |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
৫ |
পদ বিলুপ্ত |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
৬ |
নতুন পদ বোর্ডের সাংগঠনিক কাঠামোতে অন্তর্ভুক্তকরণ সংক্রান্ত । |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
৭
|
বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগবিধি প্রণয়ন |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে
|
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
৮ |
বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগবিধি পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধনের প্রস্তাব প্রেরণ সংক্রান্ত যাবতীয় প্রশাসনিক কার্যাবলী। |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
৯ |
বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের নিয়োগ ও পদোন্নতি প্রদান। |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রবিধানমালার ভিত্তিতে |
|
প্রস্তাব প্রাপ্তির পর ৩০(ত্রিশ) কার্যদিবস |
|
১০ |
প্রচার ও বিজ্ঞাপন |
বাংলাদেশ তাঁত বোর্ডের সার্বিক কার্যক্রম সম্পর্কিত বিষয়ে গণমাধ্যমে প্রচার ও বিজ্ঞাপনের জন্য জনসংযোগ শাখার মাধ্যমে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স/মিডিয়ায় প্রকাশ করা হয়। |
প্রযোজ্য নয় |
|
০৩ (তিন) কার্যদিবস |
নাম: জনাব নূর-এ-সাফী আহনাফ পদবিঃ জনসংযোগ কর্মকর্তা (অ:দা:) মোবাইলঃ ০১৯১৩-০২৭৪১৩ email : pro.bhb.gov@gmail.com |
১১ |
মানব সম্পদ উন্নয়নঃ তাঁতিদেরকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদানের জন্য উন্নয়ন প্রকল্পের ডিপিপি প্রণয়ন ও বাস্তবায়ন |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয়
|
|
প্রযোজ্য নয় |
নামঃ জনাব মোঃ আইয়ুব আলী পদবিঃপ্রধান (পরিকল্পনা ও বাস্তবায়ন) ফোনঃ ৫৫০১২৭৬৯ মোবাঃ ০১৭১৮০২০৪৪৬ ই-মেইলঃ ayub.bhb@gmail.com |
১২ |
বিভিন্ন সম্প্রসারণমূলক সেবা প্রদান; যেমন, বয়নপূর্ব এবং বয়নোত্তর বিভিন্ন সেবা প্রদানের লক্ষ্যে উন্নয়ন প্রকল্পের ডিপিপি প্রণয়ন ও বাস্তবায়ন |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
প্রযোজ্য নয় |
|
১৩ |
সরকারের বিভিন্ন স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনার সাথে সংগতি রেখে তাঁত বোর্ডের বিভিন্ন পরিকল্পনা যথা দারিদ্র বিমোচন কৌশলপত্র, পঞ্চবার্ষিক পরিকল্পনা ও সহস্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রা (MDG), টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (SDG) প্রেক্ষিত পরিকল্পনা, প্রণয়ন করা।
|
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
১০ হতে ১৫ কার্যদিবস |
|
১৪ |
সেবা/পণ্য সামগ্রী ক্রয়ের লক্ষ্যে পিপিআর ২০০৮ অনুযায়ী সরাসরি নগদ মূল্যে ক্রয়ের ব্যবস্থা গ্রহন। |
চাহিদা প্রাপ্তির পর বাজার যাচাই কমিটি কর্তৃক দর নির্ধারনপূর্বক ক্রয়পূর্বক সরবরাহের ব্যবস্থা গ্রহন।
|
ক্রয় শাখা |
নগদ মূল্যে/কার্যাদেশ জারির প্রেক্ষিতে বিল প্রক্রিয়া করন। |
০৭ কার্যদিবস |
নামঃ জনাব মো: সালাউদ্দিন পদবিঃ সহকারী ব্যবস্থাপক (ক্রয়) মোবাইল: ০১৭৪৩৭৩২৮৩৫ ই-মেইল: salauddindu86@gmail.com |
১৫ |
পিপিআর ২০০৮ অনুযায়ী ৩.০০ লক্ষ টাকা পর্যন্ত সেবা/পণ্য ক্রয়ের ক্ষেত্রে আরএফকিউ পদ্ধতিতে প্রাপ্ত দরপত্র সমূহের আলোকে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ । |
বোর্ডের দাপ্তরিক কাজে ব্যবহারের নিমিত্ত সকল বিভাগ/শাখার চাহিদাকৃত মালামাল ক্রয়ের লক্ষ্যে পিপিআর অনুযায়ী ওয়েব সাইট ও বিভিন্ন প্রতিষ্ঠানের নোটিশ বোর্ডে বিজ্ঞপ্তি জারীপূর্বক বিভিন্ন সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে দরপত্র আহবান করে দরপত্র প্রস্তাব ও উন্মুক্ত করন কমিটির মাধ্যমে উন্মুক্তকরণ এবং তুলনামূলক প্রতিবেদন কার্যপত্র তৈরীপূর্বক টেন্ডার মূল্যায়ন কমিটির সভা আহবান করতঃ সভার সিদ্ধান্ত অনুযায়ী কার্যাদেশ প্রদানের মাধ্যমে সরবরাহকৃত মালামাল বোর্ডের ভান্ডারে জমা প্রদানের ব্যবস্থা গ্রহণ। |
ক্রয় শাখা |
|
২১ থেকে ৩০ দিন |
|
১৬ |
পিপিআর, ২০০৮ অনুযায়ী ৩.০০ লক্ষ টাকার অধিক সেবা/ পণ্য সামগ্রী ক্রয়ের ক্ষেত্রে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের ব্যবস্থা গ্রহণ এবং দরপত্র প্রাপ্তির পর যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ। |
বোর্ডের দাপ্তরিক কাজে ব্যবহারের নিমিত্ত সকল বিভাগ/শাখার চাহিদাকৃত মালামাল ক্রয়ের লক্ষ্যে পিপিআর এর আলোকে ওয়েবসাইট ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পর উন্মুক্ত দরপত্র হিসেবে নির্ধারিত সময়ের মধ্যে প্রাপ্ত দরপত্র সমূহ দরপত্র প্রস্তাব ও উন্মুক্তকরণ কমিটির মাধ্যমে খোলা, তুলনামূলক প্রতিবেদন ও কার্যপত্র তৈরী পূর্বক টেন্ডার মূল্যায়ন কমিটির সভা আহবান করত সভার সিদ্ধান্ত অনুযায়ী কার্যাদেশ প্রদানের মাধ্যমে সরবরাহকৃত মালামাল বোর্ডের ভান্ডারে জমা প্রদানের ব্যবস্থা গ্রহন।
|
ক্রয় শাখা |
|
৩০ থেকে ৪৫ দিন |
|
১৭ |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রধান কার্যালয়ের ০৫ (পাঁচ) টি বিভাগ ও এর আওতাধীন মাঠ পর্যায়ের কেন্দ্র/প্রতিষ্ঠানসমূহের সার্বিক কর্মকান্ডের তথ্য সংগ্রহ করে নিম্নবর্ণিত প্রতিবেদন প্রস্ত্ততকরণঃ (ক) মাসিক প্রতিবেদন; (খ) বার্ষিক প্রতিবেদন। |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
৭ (সাত) কার্যদিবস
|
নামঃ জনাব মোহাম্মদ ইছা মিয়া পদবিঃ প্রধান (পরিবীক্ষণ ও মূল্যায়ন) (অতিরিক্ত দায়িত্ব) ফোনঃ ৫৮১৫২৪৬২ মোবাঃ০১৭৩৬২৯৭৮৭০ ই-মেইলঃ issa.ac.bhb@gmail.com |
১৮ |
বাংলাদেশ তাঁত বোর্ডের উৎপাদন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের উৎপাদন এবং প্রশিক্ষণের উপর ভিত্তি করে ‘‘পারফরমেন্স উপাত্ত’’ মাসিক ভিত্তিতে প্রণয়নকরণ। |
প্রযোজ্য নয় |
প্রযোজ্য নয় |
|
|
|
১৯ |
নিরীক্ষা আপত্তি নিষ্পত্তির লক্ষ্যে বাঁতাবো’র পক্ষে জবাব। |
প্রাপ্তি সাপেক্ষে |
নিরীক্ষা প্রতিবেদনের আলোকে |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
জনাব সুকুমার চন্দ্র সাহা প্রধান হিসাব রক্ষক ফোন-৮১২৬০৮৪ সেল- ০১৭১৭১৩৯৬৮১ Email:chief.accounts@bhb.gov.bd
|
২০ |
আপত্তি মিমাংসার লক্ষ্যে দ্বি-পক্ষীয় সভা।
|
প্রাপ্তি সাপেক্ষে |
নিরীক্ষা প্রতিবেদনের আলোকে |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
|
২১ |
আপত্তি মিমাংসার লক্ষ্যে ত্রি-পক্ষীয় সভা।
|
প্রাপ্তি সাপেক্ষে |
নিরীক্ষা প্রতিবেদনের আলোকে |
বিনামূল্যে |
৭ (সাত) কার্যদিবস |
২.৩ অভ্যন্তরীণ সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
কর্মকর্তা ও কর্মচারীদের অভ্যন্তরীণ ও বৈদেশিক প্রশিক্ষণ |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
প্রস্তাব পাওয়ার পর ৩০ (ত্রিশ) কার্যদিবস |
নামঃ জনাব মোঃ ইমরান খাঁন পদবিঃসহকারী পরিচালক (সংস্থাপন) মোবাইলঃ ০১৭৪৩৭৬০০৫৭ ফোনঃ ৫৫০১১৯৩৭ মেইলঃ |
২ |
কর্মকর্তা ও কর্মচারীদের বহিঃ বাংলাদেশ ছুটি ও ভ্রমণ সংক্রান্ত। |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
প্রস্তাব পাওয়ার পর ৩০ (ত্রিশ) কার্যদিবস |
|
৩ |
বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের শ্রান্তিবিনোদন ছুটি সংক্রান্ত।
|
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
প্রস্তাব পাওয়ার পর ১০ (দশ) কার্যদিব |
|
৪ |
বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের বিরুদ্ধে শৃঙ্খলাজনিত কার্যক্রম গ্রহণ, বিভাগীয় মামলা ও আপিল সংক্রান্ত যাবতীয় কার্যাবলী। |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রবিধানমালা ও সরকারি বিধি বিধানের আলোকে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
প্রস্তাব পাওয়ার পর ৩০ (ত্রিশ) কার্যদিবস |
|
৫ |
বোর্ডের কাজের সহায়ক গ্রন্থাদি সরবরাহের মাধ্যমে সেবা প্রদানসহ সার্বিক তথ্যাদি সংরক্ষণ |
বোর্ডের সকল কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় বই-পত্র, প্রত্রিকা, ম্যাগাজিন ও সাময়িকীসহ সার্বিক তথ্যাদি সরবরাহ সহ বোর্ডের তথ্যাদি সংরক্ষণ করা। |
প্রযোজ্য নয় |
সরকার নির্ধারিত মূল্যে পত্রিকায় প্রকাশ |
প্রতিনিয়ত |
নাম: জনাব নূর-এ-সাফী আহনাফ পদবিঃ জনসংযোগ কর্মকর্তা (অ:দা:) মোবাইলঃ ০১৯১৩-০২৭৪১৩ email : pro.bhb.gov@gmail.com |
৬ |
বোর্ডের কর্মকর্তা ও কর্মচারীদের উচ্চতর গ্রেড, ইনক্রিমেন্ট ও বিভিন্ন প্রকার ছুটি মঞ্জুরী সংক্রান্ত যাবতীয় কার্যাবলি |
--- |
--- |
বিনামূল্যে |
আবেদনপত্র/প্রস্তাব পাওয়ার পর ১৫ (পনের) কার্যদিবস |
নামঃ জনাব মোঃ ইমরান খাঁন পদবিঃসহকারী পরিচালক (সংস্থাপন) মোবাইলঃ ০১৭৪৩৭৬০০৫৭ ফোনঃ ৫৫০১১৯৩৭ মেইলঃ |
৭ |
বোর্ডের অধীনস্থ সকল কর্মকর্তা ও কর্মচারীদের বার্ষিক গোপনীয় অনুবেদন সংগ্রহ ও সংরক্ষণের যাবতীয় কার্যাবলী |
--- |
--- |
বিনামূল্যে |
দাখিলের পর ০৭ (সাত) কার্যদিবস |
|
৮ |
বোর্ডের অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীদের দেনা-পাওনা পরিশোধ সংক্রান্ত যাবতীয় কার্যাবলী |
--- |
--- |
|
আবেদনপত্র পাওয়ার পর ৩০ (ত্রিশ) কার্যদিবস |
|
৯ |
বোর্ডে প্রেষণে কর্মরত সকল কর্মকর্তা/কর্মচারীদের ভ্রমণব্যয় বিল, উৎসব ভাতার বিল, শ্রান্তিবিনোদন, মোটর কার, মোটর সাইকেল, কম্পিউটার অগ্রিম বিলসহ যাবতীয় বিল তৈরী করে বিল পাসের পর প্রাপকের নিকট চেক হস্তান্তর করা। |
নথিতে বিল সমূহ উত্থাপিত হওয়ার পর যথাযথ কর্তপক্ষ কর্তৃক অনুমোদিত হলে সেবা সমূহ প্রদান করা হয়। |
বিল, ভাউচার, ক্যাশ মেমো,চালান, প্রমাণক কাগজপত্রাদি, অনুমোদিত নোট। |
মাসিক বেতন ভাতার হারে দাখিলকৃত বিল অনুযায়ী (অনুমোদিত)। চেক, ডিডি, টি টি, নগদ, পে-অর্ডার ইত্যাদির মাধ্যমে। |
মাসিক বেতন ভাতাদি বিলের ক্ষেত্রে ৬-৮ দিন অন্যান্য ক্ষেত্রে অর্থ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ১৫ (পনের) কার্যদিবস। |
নাম: জনাব সুকুমার চন্দ্র সাহা প্রধান হিসাব রক্ষক ফোন-৮১২৬০৮৪ সেল- ০১৭১৭১৩৯৬৮১ Email: skumar1717@gmail.com
|
১০ |
বোর্ডের স্থায়ী সকল কর্মকর্তা/কর্মচারীদের মাসিক বেতন ভাতাদির বিল, বকেয়া বেতন, ভ্রমণ ভাতা, সিপিএফ/জিপিএফ অগ্রিম, দায়িত্ব ভাতা, সম্মানী ভাতা, উৎসব ভাতাসহ গৃহ নির্মাণ, মোটর কার, মোটর সাইকেল অগ্রিম সম্পর্কিত যাবতীয় বিল প্রস্তুত করে বিল পাসের পর পাওনাদি পরিশোধ নিশ্চিত করা। |
ঐ |
ঐ সরকারী প্রজ্ঞাপন, পে-স্কেল নির্দেশিকা, ইত্যাদি। |
ঐ |
মাসিক বেতন ভাতাদি বিলের ক্ষেত্রে ৭-৮ দিন, বিভিন্ন অগ্রিমের ক্ষেত্রে প্রচলিত পদ্ধতি ও অন্যান্য ক্ষেত্রে অর্থ বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ১৫ দিন। |
|
১১ |
বোর্ডের স্থায়ী সকল কর্মকর্তা/কর্মচারীদের বেতন ও জাতীয় বেতন স্কেল/টাইম স্কেল/সিলেকশন গ্রেডস্কেল ও পদোন্নতি বেতন নির্ধারণ। |
ঐ |
ঐ |
ঐ |
জাতীয় বেতন স্কেলের ক্ষেত্রে অফিস আদেশ প্রাপ্তির ১৫ দিন অন্যান্য ক্ষেত্রে ৭ দিন। |
|
১২ |
প্রেষণে নিয়োজিত কর্মকর্তাবৃন্দ কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকার অগ্রিম কর্তণ ও সরকারী আবাসন সম্পর্কিত কর্তণের তালিকা তৈরী করে প্রত্যয়ন প্রদানসহ সিএও অফিস হতে না দাবীপত্র সংগ্রহ করা। |
ঐ |
ঐ |
ঐ |
৮-১০ দিন। |
|
১৩ |
বোর্ডের সকল কর্মকর্তা/কর্মচারীদের অবসরজনিত এককালীন ১২ মাসের ছুটি নগদায়ন বিলসহ যাবতীয় পাওনা পরিশোধ করা। |
ঐ |
ঐ |
ঐ |
৮-১০ দিন। |
|
১৪ |
বোর্ডে নিয়োগপ্রাপ্তদের iBas++ এ অন্তর্ভুক্তকরণ ও অবমুক্তকরণ |
ঐ |
নিয়োগপত্রের প্রমাণক |
বিনা মূল্যে |
৫-১০ কার্যদিবস |
|
১৫ |
মাঠ পর্যায়ের কেন্দ্রে অর্থ স্থানান্তর |
কেন্দ্রের নিয়ন্ত্রণকারী বিভাগ কর্তৃক সুপারিশ প্রাপ্ত চাহিদা নথি অনুমোদনক্রমে সংশ্লিষ্ট কেন্দ্রের হিসাবে অর্থ স্থানান্তর করা হয়। |
কেন্দ্রের চাহিদা/প্রেরিত বিল, নিয়ন্ত্রণকারী বিভাগের সুপারিশ, অনুমোদিত নথি |
প্রেরিত চাহিদা/বিল যাচাইপূর্বক নথি উপস্থাপন ও অনুমোদনক্রমে সংশ্লিষ্ট কেন্দ্রের ব্যাংক হিসাবে অর্থ স্থানান্তর |
৫-১০ কার্যদিবস |
|
১৬ |
রাজস্ব বাজেটের আওতায় ঠিকাদারের বিল পরিশোধ |
বিল প্রাপ্তির পর প্রয়োজনীয় যাচাই-বাছাইকরণ ও কর্তৃপক্ষের অনুমোদন গ্রহণ |
কার্যাদেশ, ঠিকাদার কর্তৃক দাখিলকৃত বিল ভাউচার, সরবরাহকৃত মালামালের প্রাপ্তি স্বীকারপত্র ও সংশ্লিষ্ট রেজিস্টার পর্যালোচনা |
বিনা মূল্যে |
পিপিআর-২০০৮ অনুযায়ী |
|
১৭ |
বাংলাদেশ তাঁত বোর্ডের রাজস্বভুক্ত যানবাহন সুষ্ঠুভাবে পরিচালনা ও রক্ষণাবেক্ষণের যাবতীয় কার্যাবলী। |
চাহিদা পত্র অনুযায়ী |
প্রযোজ্য নয় |
সরকার কর্তৃক নির্ধারিত হারে |
যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন প্রাপ্তি সাপেক্ষে |
নাম: জনাব মোঃ জুলহাস খান পদবিঃ সহকারী পরিচালক (সিএস) মোবাইলঃ ০১৭৩৪০৪৭৬৬৪ ফোনঃ ৫৫০১৩৭৯৮
email : julhashkhan1994@gmail.com
|
১৮ |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রধান কার্যালয়ের ক্রয়কৃত বিভিন্ন ষ্টেশনারী মালামাল সংরক্ষণ ও বিতরণের যাবতীয় কার্যাবলী। |
বিভাগ/শাখার চাহিদা অনুযায়ী |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
প্রাপ্যতা অনুযায়ী |
|
১৯ |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রধান কার্যালয়ের যাবতীয় ইউটিলিটি বিল সংগ্রহ ও সময়মত পরিশোধের কার্যাবলী। |
বিল প্রাপ্তি সাপেক্ষে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
যাবতীয় ইউটিলিটি বিল পাওয়ার পর ০৭ (সাত) দিনের মধ্যে পরিশোধ |
|
২০ |
বাংলাদেশ তাঁত বোর্ডের যাবতীয় চিঠিপত্র গ্রহণ করা ও বিতরণের সকল কার্যাদি |
প্রাপ্তি সাপেক্ষে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
সকল চিঠিপত্র প্রাপ্তির পর তাৎক্ষণিকভাবে |
|
২১ |
বাংলাদেশ তাঁত বোর্ডের প্রধান কার্যালয়ের টেলিফোন, ইন্টারকম ও ইন্টারনেট রক্ষণাবেক্ষণ ও সচল রাখা সংক্রান্ত কার্যাবলী। |
প্রাপ্তি সাপেক্ষে |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
বিল প্রাপ্তির পর ০৭ (সাত) কার্যদিবস |
|
২২ |
মাঠ পর্যায়ের বিভিন্ন কেন্দ্র মেরামত/রক্ষনাবেক্ষণ সংক্রান্ত কাজের প্রাক্কলন |
লিখিত |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস |
নাম: ইঞ্জিঃ মোঃ মাহফুজার রহমান পদবিঃ নির্বাহী প্রকৌশলী ফোনঃ ৯১৩৮০১৩ ই-মেইলঃ xen@bhb.gov.bd |
২৩ |
বোর্ডের বিভিন্ন প্রকল্পের চলমান পূর্তকাজ ও বিভিন্ন কেন্দ্রের বিদ্যমান স্থাপনা সমূহের উপর টেকনিক্যাল প্রতিবেদন প্রণয়ন |
লিখিত |
প্রযোজ্য নয় |
বিনামূল্যে |
০৭ (সাত) কার্যদিবস |
|
২৪ |
বোর্ডের দাপ্তরিক কার্যাদি সম্পাদনের উদ্দেশ্যে সেবা/পন্য সামগ্রী ক্রয়ের ব্যবস্থা গ্রহণ।
|
বোর্ডের কর্মকর্তা/ কর্মচারীর দাপ্তরিক ব্যবহারের নিমিত্ত চাহিদাকৃত মালামাল ক্রয়ের লক্ষ্যে বাজার দর যাচাই কমিটি কর্তৃক দর নিরুপণকরতঃ ক্রয়ের ব্যবস্থা গ্রহণ। |
ক্রয় শাখা |
সরাসরি নগদ মূল্যে/ কার্যাদেশ জারীর প্রেক্ষিতে দাখিলকৃত বিল প্রক্রিয়াকরনের মাধ্যমে |
স্বল্প সময়ে |
নাম: জনাব মো: সালাউদ্দিন পদবিঃ সহকারী ব্যবস্থাপক (ক্রয়) মোবাইল: ০১৭৪৩৭৩২৮৩৫ ই-মেইল: salauddindu86@gmail.com |
২৫ |
বোর্ডের কর্মকর্তা/কর্মচারীদের টাইমস্কেল/সিলেকশন গ্রেড স্কেল বাস্তবায়ন ও পদোন্নতি সংক্রান্ত অভ্যন্তরীন নিরীক্ষা। |
প্রাপ্তি সাপেক্ষে |
হিসাব বিভাগ হতে প্রাপ্তি |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস |
নাম: জনাব সুকুমার চন্দ্র সাহা প্রধান হিসাব রক্ষক ফোন-৮১২৬০৮৪ সেল- ০১৭১৭১৩৯৬৮১ Email: skumar1717@gmail.com
|
২৬ |
বোর্ডের কর্মকর্তা/কর্মচারীদের অবসরজনিত ১৮ মাসের ছুটির নগদায়ন সংক্রান্ত পাওনাদি সংক্রান্ত অভ্যন্তরীন নিরীক্ষা। |
প্রাপ্তি সাপেক্ষে |
হিসাব বিভাগ হতে প্রাপ্তি |
বিনামূল্যে |
১৫ (পনের) কার্যদিবস |
|
২৭ |
চূড়ান্ত পাওনার বিষয়ে প্রেরিত নথির অডিট আপত্তির সংশ্লিষ্টতা যাচাই। |
প্রাপ্তি সাপেক্ষে |
হিসাব বিভাগ হতে প্রাপ্তি |
বিনামূল্যে |
৩০ (ত্রিশ) কার্যদিবস |
|
২৮ |
বাংলাদেশ তাঁত বোর্ডের আওতাধীন বিভিন্ন বিভাগ/কেন্দ্র/প্রকল্পসমূহের কার্যক্রম মূল্যায়ন। |
- |
- |
|
পরিদর্শন শেষে ৩ কার্য দিবসের মধ্যে মূল্যায়ন প্রতিবেদন দাখিল |
নাম: জনাব মোহাম্মদ ইছা মিয়া পদবিঃ প্রধান (পরিবীক্ষণ ও মূল্যায়ন) (অতিরিক্ত দায়িত্ব) ফোনঃ ৫৮১৫২৪৬২ মোবাঃ০১৭৩৬২৯৭৮৭০ ই-মেইলঃ issa.ac.bhb.@gmail.com |
বাংলাদেশ তাঁত বোর্ডের বেসিক সেন্টারসমুহঃ
১. রূপকল্প ও অভিলক্ষ্য
ভিশনঃ শক্তিশালী তাঁত খাত।
মিশনঃ তাঁতিদের প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত দক্ষতা বৃদ্ধি, চলতি মূলধন যোগান, গুনগত মানসম্পন্ন তাঁতবস্ত্র উৎপাদন এবং বাজারজাতকরণের সুবিধা সৃষ্টির মাধ্যমে তাঁতিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন।
২.১ নাগরিক সেবাঃ
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
|
(৭) |
১ |
তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ / চলতি মূলধন সরবরাহ কার্যক্রম |
[ ১. ঋণ আবেদনপত্র প্রক্রিয়াকরণ, ঋণ বিতরণ ও আদায়ের ক্ষেত্রে বেসিক সেন্টারের লিয়াজোঁ অফিসার ও ফিল্ড সুপারভাইজারগণ দায়িত্বপ্রাপ্ত;
২. বেসিক সেন্টার হতে প্রাপ্ত ঋণ আবেদনপত্র বোর্ডের সমিতি, ঋণ ও আদায় (এসসিআর) অনুবিভাগ কর্তৃক যাচাই-বাছাই করে অনুমোদনের জন্য উপস্থাপন;
বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান কর্তৃক অনুমোদন। ] |
ক) ঋণের আবেদনপত্রের সাথে নিম্নোক্ত কাগজপত্র জমা দিতে হয় : ১. গ্রুপ স্বীকৃতি পত্রের কপি; ২. জাতীয় পরিচয় পত্রের ফটোকপি; ৩. ৩ (তিন) কপি পাসপোর্ট সাইজের ছবি।
খ) ঋণ আবেদনপত্র সংক্রান্ত কাগজপত্র বেসিক সেন্টার হতে সরবরাহ করা হয়।
প্রাপ্তিস্থান : সংশ্লিষ্ট বেসিক সেন্টার
|
|
১. তাঁতির নিকট থেকে ঋণ আবেদনপত্র প্রাপ্তির ১৫ (পনের) দিনের মধ্যে কার্যক্রম সম্পাদন করে ঋণ প্রদান;
|
নামঃ ....... পদবীঃ লিয়াজোঁ অফিসার সংশ্লিষ্ট বেসিক সেন্টার।
|
বাংলাদেশ তাঁত বোর্ডের আওতায় প্রশিক্ষণ কেন্দ্রসমূহ (নরসিংদী, বেড়া, পাবনা; রংপুর, সিলেট)
১. রূপকল্প ও অভিলক্ষ্য
ভিশনঃ শক্তিশালী তাঁত খাত।
মিশনঃ তাঁতিদের প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত দক্ষতা বৃদ্ধি, চলতি মূলধন যোগান, গুনগত মানসম্পন্ন তাঁতবস্ত্র উৎপাদন এবং বাজারজাতকরণের সুবিধা সৃষ্টির মাধ্যমে তাঁতিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন।
২.১ নাগরিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
|
(৭) |
১ |
প্রশিক্ষণ কার্যক্রমঃ |
|||||
|
(১) প্রশিক্ষণ কার্যক্রমঃ (ক) বুনন ও বাজারজাতকরণ (খ) এসএ তাঁতে বয়ন (গ) ডবিও জ্যাকার্ড তাঁতে বয়ন (ঘ) সুতা রংকরণ (ঙ) ব্লক ও বাটিক প্রিন্টিং (চ) টাই এন্ড ডাই (ছ) স্ক্রীন প্রিন্টিং (জ) ব্যয় নিরুপন ও বাজারজাতকরণ ঝ) সুতা রংকরণ ও বুনন ঞ) টেক্সটাইল প্রিন্টিং |
বাংলাদেশ তাঁত বোর্ডের আওতাধীন নরসিংদী, সিলেট ও রংপুর প্রশিক্ষণ কেন্দ্র এবং বেড়া, পাবনায় প্রশিক্ষণ উপকেন্দ্র সমূহে ন্যূনতম ১৮ বছর বয়সের তাঁতি এবং তাঁতি পরিবারের সদস্য (পুরুষ ও মহিলা), যাদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণি পাশ তারা বাতাঁবোর বেসিক সেন্টার সমূহের মাধ্যমে আবেদন করতে পারবেন। |
প্রাপ্তিস্থান: সংশ্লিষ্ট প্রশিক্ষণ ইনিসস্টিটিউট/কেন্দ্র |
|
আবেদন প্রাপ্তির পর ৩০ দিন |
বাংলাদেশ তাঁত শিক্ষা প্রশিক্ষণ ইনস্টিটিউট, নরসিংদী। নাম: জনাব মোঃ মাহবুবুল হক, পদবিঃ অধ্যক্ষ ফোন নম্বর-০২-৯৪৬২৬৯৮, মোবাইলঃ ০১৭১১৪৮২৯৬৪ ই-মেইল-munna_textile@yahoo.com তাঁত প্রশিক্ষণ কেন্দ্র, সিলেট নামঃ জনাব প্রতিভা মজুমদার, পদবিঃ প্রশিক্ষক মোবাইলঃ ০১৭২৭৩১৮৯৯৪ ই-মেইল-protiva.majumder.bhb@gmail.com তাঁত প্রশিক্ষণ কেন্দ্র, রংপুর নামঃ জনাব নিলীমা সরকার, পদবিঃ প্রশিক্ষক মোবাইলঃ ০১৭১৬৮৩১৪২১ ই-মেইল-nilima.sarker705@gmail.com তাঁত প্রশিক্ষণ উপকেন্দ্র, পাবনা। নামঃ জনাব মো: আসাদুল ইসলাম, পদবিঃ প্রশিক্ষক, ফোন নং-০৭৩২-৩৭৫২৩৩ মোবাইলঃ ০১৭৩৪৯৪৪৭৯৪ |
বাংলাদেশ তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, নরসিংদী
১. রূপকল্প ও অভিলক্ষ্য
ভিশনঃ শক্তিশালী তাঁত খাত।
মিশনঃ তাঁতিদের প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত দক্ষতা বৃদ্ধি, চলতি মূলধন যোগান, গুনগত মানসম্পন্ন তাঁতবস্ত্র উৎপাদন এবং বাজারজাতকরণের সুবিধা সৃষ্টির মাধ্যমে তাঁতিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন।
২.১ নাগরিক সেবা:
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
|
(২) একাডেমিক কার্যক্রমঃ (ক) ০৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং। আসন সংখ্যা-১৫০ (একশত পঞ্চাশ)। |
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক প্রণীত ভর্তির নীতিমালা অনুযায়ী
|
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখিত কাগজ পত্র। প্রাপ্তিস্থান: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত স্থান |
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি।
|
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত সময়সীমা।
|
নাম: জনাব মোঃ মাহবুবুল হক পদবিঃ অধ্যক্ষ ফোন নম্বর-০২-৯৪৬২৬৯৮, মোবাইলঃ ০১৭১১৪৮২৯৬৪ ই-মেইল-munna_textile@yahoo.com
|
|
(খ) ডিপ্লোমা ইন ফ্যাশন এন্ড ডিজাইন টেকনোলজি। আসন সংখ্যা =৫০ (পঞ্চাশ) |
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক প্রণীত ভর্তির নীতিমালা অনুযায়ী
|
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখিত কাগজ পত্র। প্রাপ্তিস্থান : বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত স্থান |
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি।
|
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত সময়সীমা।
|
|
|
(খ) ৪ (চার) বছর মেয়াদী বিএসসি ইন টেক্সটাইল ইনঞ্জিনিয়ারিং। আসন সংখ্যা-৪০+৪০=৮০(আশি)
|
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় কতৃক প্রণীত ভর্তি নীতিমালা। |
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় কতৃক কর্তৃক ভর্তি বিজ্ঞপ্তিতে উল্লেখিত কাগজ পত্র। |
বাংলাদেশ তাঁত বোর্ড কর্তৃক নির্ধারিত ফি।
|
বাংলাদেশ তাঁত বোর্ড কর্তৃক নির্ধারিত সময়সীমা।
|
ক্লথ প্রসেসিং সেন্টার (সিপিসি) মাধবদী, নরসিংদী
১. রূপকল্প ও অভিলক্ষ্য
ভিশনঃ শক্তিশালী তাঁত খাত।
মিশনঃ তাঁতিদের প্রশিক্ষণের মাধ্যমে পেশাগত দক্ষতা বৃদ্ধি, চলতি মূলধন যোগান, গুনগত মানসম্পন্ন তাঁতবস্ত্র উৎপাদন এবং বাজারজাতকরণের সুবিধা সৃষ্টির মাধ্যমে তাঁতিদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন।
২.১ নাগরিক সেবা:
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
|
---|---|---|---|---|---|---|---|
(গজ প্রতি সার্ভিস চার্জ) টাকা |
|||||||
৪৮” বহরের নিচে |
৪৮” বহরেরে উপরে |
||||||
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
(৮) |
|
১. জিগার সার্ভিস |
||||||
১ |
জিগার ধোলাই (৬×৬ হতে ১০×১০)/ ডেনিম/জুটন
|
আগে আসলে আগে পাবেন ভিত্তিতে
|
তাঁতিদের লিখিত আবেদন/চাহিদা প্রাপ্তিস্থানঃ বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র (সিপিসি) মাধবদী, নরসিংদী। |
৪.০০ |
৫.০০ |
চালানের ক্রমানুসারে ১মাসের মধ্যে। |
নামঃ জনাব শরীফ আল মাহমুদ পদবিঃ সহঃ মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র (সিপিসি) মাধবদী, নরসিংদী মোবাইলঃ ০১৯১৪৪৪০৭০০ ই- মেইল- cpc.bhb@gmail.com
|
২ |
জিগার ধোলাই (২০×২০/ টুইল/সিটিং এবং অনুরুপ কাপড়ের জন্য)- লাইট কালার |
ঐ |
ঐ |
৩.০০ |
৩.৪০ |
ঐ |
|
৩ |
জিগার ধোলাই (২০×২০/ টুইল/সিটিং এবং অনুরুপ কাপড়ের জন্য)- ডিপকালার |
ঐ |
ঐ |
৩.৪০ |
৩.৮০ |
ঐ |
|
৪ |
জিগার ধোলাই (সুতি ২১ কাউন্টের উপরে এবং অনুরুপ কাপড়ের জন্য)- লাইট কালার |
ঐ |
ঐ |
২.২০ |
২.৬০ |
ঐ |
|
৫ |
জিগার ধোলাই (সুতি ২১ কাউন্টের উপরে এবং অনুরুপ কাপড়ের জন্য)- ডিপকালার |
ঐ |
ঐ |
২.৬০ |
৩.০০ |
ঐ |
নামঃ জনাব শরীফ আল মাহমুদ পদবিঃ সহঃ মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র (সিপিসি) মাধবদী, নরসিংদী মোবাইলঃ ০১৯১৪৪৪০৭০০ ই- মেইল- cpc.bhb@gmail.com |
৬ |
জিগার ধোলাই (টিআর/পলিয়েষ্টার/পলিয়েষ্টার আস্তরট/লোন/টিসি/তসর/ ভিসকস/লিলেন/পলিকটন এবংঅনুরূপ কাপড়ের জন্য)- লাইট কালার |
ঐ |
ঐ |
১.৮০ |
২.২০ |
ঐ |
|
৭ |
জিগার ধোলাই (টিআর/ পলিয়েষ্টার/পলিয়েষ্টার আস্তর/লোন/টিসি/তসর/ভিসকস/লিলেন/পলিকটন এবং অনুরূপ কাপড়ের জন্য)- ডিপকালার |
ঐ |
ঐ |
২.২০ |
২.৬০ |
ঐ |
|
২. স্টেন্টার সর্ভিস
|
|||||||
১ |
স্টেন্টার সার্ভিস (৬×৬ হতে ১০×১০)/ডেনিম/জুটন |
ঐ |
ঐ |
৩.৫০ |
৪.০০ |
ঐ |
|
২ |
স্টেন্টার সার্ভিস (১১ হতে ২০/ টুইল/সিটিং এবং অনুরুপ কাপড়ের জন্য) |
ঐ |
ঐ |
২.৩০ |
২.৫০ |
ঐ |
|
৩ |
স্টেন্টার সার্ভিস (সুতি ২১ কাউন্টের উপরে এবং অনুরুপ কাপড়ের জন্য)/ নিট/গেঞ্জী |
ঐ |
ঐ |
২.১০ |
২.৩০ |
ঐ |
|
৪ |
স্টেন্টার সার্ভিস (টিআর/পলিয়েষ্টার/পলিয়েষ্টার আস্তর /লোন/টিসি/তসর/ ভিসকস/পলিকটন/লিলেন এবং অনুরূপ কাপড়ের জন্য) |
ঐ |
ঐ |
১.৯০ |
২.১০ |
ঐ |
নামঃ জনাব শরীফ আল মাহমুদ পদবিঃ সহঃ মহাব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র (সিপিসি) মাধবদী, নরসিংদী মোবাইলঃ ০১৯১৪৪৪০৭০০ ই- মেইল- cpc.bhb@gmail.com |
৩. প্রিন্টিং সার্ভিস |
|||||||
১ |
প্রিন্টিং সার্ভিস (সকল কাপড়ের জন্য) |
ঐ |
ঐ |
২.০০ |
২.২০ |
ঐ |
|
৪. ক্যালেন্ডার সার্ভিস |
|||||||
১ |
ক্যালেন্ডার (স্টীমসহ) সকলকাপড়েরজন্য |
ঐ |
ঐ |
০.৯০ |
১.২০ |
ঐ |
|
২ |
ফেল্ট ক্যালেন্ডার (স্টীমসহ) সকল কাপড়ের জন্য |
ঐ |
ঐ |
১.০০ |
১.৩০ |
ঐ |
|
৫. সিঞ্জিং সার্ভিস |
|||||||
১ |
সিঞ্জিং সার্ভিস (সকল কাপড়ের জন্য) |
ঐ |
ঐ |
১.৪০ |
১.৬০ |
ঐ |
|
৬. লুপস্টিমার |
|||||||
১ |
লুপস্টিমার (সকল কাপড়ের জন্য) |
ঐ |
ঐ |
০.৯৫ |
১.১০ |
ঐ |
|
৭. ওয়াশিং |
|||||||
১ |
ওয়াশিং (সকল কাপড়ের জন্য) |
ঐ |
ঐ |
১.২০ |
১.৪০ |
ঐ |
|
৮. মারসেরাইজিং |
|||||||
১ |
মারসেরাইজিং (২০x২০/ টুইল/সিটিংএবংঅনুরুপকাপড়েরজন্য) |
ঐ |
ঐ |
১.৯০ |
২.১০ |
ঐ |
|
২ |
মারসেরাইজিং (সুতি ২১ কাউন্টেরউপরেএবংঅনুরুপকাপড়েরজন্য) |
ঐ |
ঐ |
১.৭৫ |
১.৯০ |
ঐ |
|
৯. ড্রায়ার |
|||||||
|
ড্রায়ার সকল কাপড়ের জন্য |
ঐ |
ঐ |
০.৭০ |
০.৯০ |
ঐ |
|
১০. জেট ডাইং সার্ভিস |
|||||||
১ |
জেট ডাইং/ধোলাইকরণ (টিআর/পলিয়েষ্টার/ডায়েট/লোন/ আস্তর/পলিকটন/তসর/ সিনথেটিক এবং অনুরুপ কাপড়ের জন্য) লাইট কালার |
ঐ |
ঐ |
১.৫০ |
|
||
২ |
জেট ডাইং/ধোলাইকরণ (টিআর/পলিয়েষ্টার/ডায়েট/লোন/ আস্তর/পলিকটন/তসর/ সিনথেটিক এবং অনুরুপ কাপড়ের জন্য) ডিপ কালার |
ঐ |
ঐ |
১.৭০ |
|
||
১১. ক্লথ ইনস্পেকশন ও ফোল্ডিং |
|||||||
১ |
ক্লথ ইনস্পেকশন ও ফোল্ডিং সকল কাপড়ের জন্য |
ঐ |
ঐ |
০.২০ |
ঐ |
||
১২.প্রিন্টিং সার্ভিস (ফ্ল্যাটবেট) |
|||||||
১ |
প্রিন্টিং সার্ভিস (সকল কাপড়ের জন্য) |
ঐ |
ঐ |
৪.০০ |
ঐ |
||
১৩. হাইড্রোএক্সট্রাক্টর সার্ভিস |
|||||||
|
হাইড্রোএক্সট্রাক্টর সার্ভিস সকল কাপড়ের জন্য |
ঐ |
ঐ |
০.১০ |
ঐ |
বি.দ্র. : নাগরিকগণকে সরাসরি প্রদত্ত সেবা। বেসরকারি প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা যদি নাগরিকগণকে প্রদত্ত সেবার অনুরূপ হয় তবে সেটিও নাগরিক সেবা হিসেবে অন্তর্ভূক্ত হবে। উদাহারণঃ সম্পত্তি রেজিষ্ট্রেশন, ট্রেড লাইসেন্স।
টেক্সটাইল ফ্যাসিলিটিজ সেন্টার (টিএফসি), শাহজাদপুর, সিরাজগঞ্জ
২.১ নাগরিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
ক্যালেন্ডারিং |
আগে আসলে আগে পাবেন ভিত্তিতে
|
তাঁতিদের লিখিত আবেদন/চাহিদা প্রাপ্তিস্থানঃ টেক্সটাইল ফ্যাসিলিটিজ সেন্টার (টিএফসি), শাহজাদপুর, সিরাজগঞ্জ
|
নির্ধারিত মূল্যে |
চালানের ক্রমানুসারে ১মাসের মধ্যে। |
নামঃ জনাব জায়দুর রহমান পদবিঃ ব্যবস্থাপক [অ:দা;] টেক্সটাইল ফ্যাসিলিটিজ সেন্টার (টিএফসি), শাহজাদপুর, সিরাজগঞ্জঃ মোবাইলঃ ০১৭০৮৭৯৫৯০৮ ই-মেইল: |
সার্ভিসেস এ্যান্ড ফ্যাসিলিটিজ সেন্টার (এসএফসি) কুমারখালী
২.১ নাগরিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবার মূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন নম্বর ও ই-মেইল) |
---|---|---|---|---|---|---|
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
টুইস্টি সার্ভিসিং |
আগে আসলে আগে পাবেন ভিত্তিতে
|
তাঁতিদের লিখিত আবেদন/চাহিদা প্রাপ্তিস্থানঃ সার্ভিসেস এ্যান্ড ফ্যাসিলিটিজ সেন্টার (এসএফসি) কুমারখালী
|
নির্ধারিত মূল্যে |
চালানের ক্রমানুসারে ১মাসের মধ্যে। |
নামঃ জনাব মো: মেহেদী হাসান পদবিঃ সহকারী মহাব্যবস্থাপক (দায়িত্ব প্রাপ্ত) সার্ভিসেস এ্যান্ড ফ্যাসিলিটিজ সেন্টার (এসএফসি) কুমারখালী মোবাইলঃ ০১৮৩৬১০৯৯৮৯ ই- মেইল- mahadi16.hasan@gmail.com |
ক্যালেন্ডারিং |
ঐ |
ঐ |
ঐ |
ঐ |
কালিহাতি সার্ভিস সেন্টার: বল্লা বাজার রোড, টেঙ্গুরিয়া, টাঙ্গাইল।
২.১ নাগরিক সেবা :
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের সর্বোচ্চ সময়সীমা |
প্রয়োজনীয় কাগজপত্র |
সেবা মূল্য (প্রতি পাউন্ড) এবং পরিশোধ পদ্ধতি |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার নাম, পদবী, মোবাইল ও ই-মেইল নম্বর |
---|---|---|---|---|---|
০১ |
কটন সুতা প্রসেস (মার্সেরাইজিং এন্ড স্কাওয়ারিং) প্যাকেজ সার্ভিস |
০৩ দিন |
সার্ভিস গ্রহণের চাহিদাপত্র বা চালান |
০৮/- (নগদ) |
মোঃ মনজুরুল ইসলাম ব্যবস্থাপক (অপাঃ) মোবাইলঃ ০১৮৪৮৩৮৯৬০০ ই-মেইলঃ ksct.bhb@gmail.com |
০২ |
কটন সুতা হাফ ধোলাই (মার্সেরাইজিং, স্কাওয়ারিং এন্ড ব্লিচিং) প্যাকেজ সার্ভিস |
১২/- (নগদ) |
|||
০৩ |
কটন সুতা ফুল ধোলাই (মার্সেরাইজিং, স্কাওয়ারিং, ব্লিচিং এন্ড গ্লেজিং) প্যাকেজ সার্ভিস |
১৪/- (নগদ) |
|||
০৪ |
কটন সুতা প্রসেস ও রংকরণ (মার্সেরাইজিং, স্কাওয়ারিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (লাইট কালার) |
৫৩/- (নগদ) |
|||
০৫ |
কটন সুতা প্রসেস ও রংকরণ (মার্সেরাইজিং, স্কাওয়ারিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (ডিপ কালার) |
৭০/- (নগদ) |
|||
০৬ |
কটন সুতা হাফ ধোলাই ও রংকরণ (মার্সেরাইজিং, স্কাওয়ারিং, ব্লিচিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (লাইট কালার) |
৫৮/- (নগদ) |
|||
০৭ |
কটন সুতা হাফ ধোলাই ও রংকরণ (মার্সেরাইজিং, স্কাওয়ারিং, ব্লিচিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (ডিপ কালার) |
৭৮/- (নগদ) |
|||
০৮ |
কটন সুতা ফুল ধোলাই ও রংকরণ (মার্সেরাইজিং, স্কাওয়ারিং, ব্লিচিং, গ্লেজিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (লাইট কালার) |
৬০/- (নগদ) |
|||
০৯ |
কটন সুতা ফুল ধোলাই ও রংকরণ (মার্সেরাইজিং, স্কাওয়ারিং, ব্লিচিং, গ্লেজিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (ডিপ কালার) |
৮০/- (নগদ) |
|||
১০ |
পলিয়েষ্টার সুতা রংকরণ (টুইস্টিং, ওয়াশিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (লাইট কালার) |
৭৮/- (নগদ) |
|||
১১ |
পলিয়েষ্টার সুতা রংকরণ (টুইস্টিং, ওয়াশিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (ডিপ কালার) |
৯৬/- (নগদ) |
|||
১২ |
পলিয়েষ্টার সুতা রংকরণ (ওয়াশিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (লাইট কালার) |
৩৪/- (নগদ) |
|||
১৩ |
পলিয়েষ্টার সুতা রংকরণ (ওয়াশিং এন্ড ডাইং) প্যাকেজ সার্ভিস (ডিপ কালার) |
৫৫/- (নগদ) |
অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনাঃ
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তাঁর কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।
ক্রমিক নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা (অনিক) |
নাম ও পদবীঃ পরিচালক (প্রশাসন) বাংলাদেশ তাঁত বোর্ড ফোন: ৫৮১৫২৮৯৮ মোবাইল: ০১৭৩০৭৩৬৩৬৪ ই-মেইল: director.admin@bhb.gov.bd |
৩০ (ত্রিশ) কার্যদিবস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
আপিল কর্মকর্তা |
নাম ও পদবীঃ ড. মোঃ মনিরুজ্জামান যুগ্মসচিব (বস্ত্র) বস্ত্র ও পাট মন্ত্রণালয় বাংলাদেশ সচিবালয়, ঢাকা। ফোন: ৯৫১৫৬০৭ মোবাইল: ০১৯১২৫৫৩০৭০ ই-মেইলঃ js_budget@motj.gov.bd |
২০ (বিশ) কার্যদিবস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
মন্ত্রিপরিষদ বিভাগ |
৬০ (ষাট) কার্যদিবস |