বাংলাদেশ তাঁত বোর্ড গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জানুয়ারি ২০২০

চেয়ারম্যান এর জীবন বৃত্তান্ত

 

জনাব মোঃ শাহ আলম, চেয়ারম্যান (অতিরিক্ত সচিব), বাংলাদেশ তাঁত বোর্ড ১৯৬২ সালের সেপ্টেম্বর মাসে লক্ষ্মীপুর জেলার রায়পুর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মকবুল আহমদ ভূঁইয়া এবং মাতার নাম বেগম বদরুন নেসা। প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু করেন প্রাচীন বিদ্যাপীঠ রায়পুর এল.এম প্রাইমারী স্কুলে। এই বিদ্যালয় হতে তিনি পঞ্চম শ্রেণির প্রাথমিক বৃত্তি পরীক্ষায় তৎকালীন চট্রগ্রাম বিভাগে মেধাতালিকায় স্থানসহ প্রথম গ্রেডের বৃত্তি লাভ করেন। জুনিয়র বৃত্তি পরীক্ষায় তিনি শতবর্ষী বিদ্যাপীঠ রায়পুর এল.এম উচ্চ বিদ্যালয় হতে বৃত্তি লাভ করেন। ১৯৭৭ সনের এসএসসি পরীক্ষায় তিনি একই প্রতিষ্ঠান হতে তৎকালীন বৃহত্তর চট্রগ্রাম বিভাগের কুমিল্লা শিক্ষা বোর্ড হতে বাণিজ্য বিভাগে মেধা তালিকায় প্রথম স্থান লাভ করেন। ১৯৭৯ সনে চট্রগ্রাম সরকারি বাণিজ্য কলেজ হতে একই বোর্ডে দ্বিতীয় স্থান অধিকার করে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগে মেধা তালিকায় স্থানসহ ১৯৮২ সনে প্রথম শ্রেণিতে অনার্স ডিগ্রি লাভ করেন এবং ১৯৮৩ সালে দ্বিতীয় স্থান সহ প্রথম শ্রেণিতে মাস্টার্স সম্পন্ন করেন। ১৯৮৬ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এলএলবি ডিগ্রী অর্জন করেন।

 

১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালের ২১ জানুয়ারি ক্যাডার সার্ভিসে যোগদান করে খাদ্য, শিক্ষা, জনপ্রশাসন মন্ত্রণালয়ে বিভিন্ন পদে কর্মরত ছিলেন। শিক্ষা মন্ত্রণালয়ে সেকেন্ডারি এডুকেশন সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টে কর্মকালীন সময়ে সৃজনশীল পরীক্ষা পদ্ধতি, মাদ্রাসা শিক্ষার আধুনিকায়ন এবং পাঠ্যক্রম যুগোপযোগী করার ক্ষেত্রে  তাঁর কর্মকাণ্ড ব্যাপকভাবে প্রশংসনীয় হয়। বিশেষ করে বর্তমান মাদ্রাসা শিক্ষার মানকে সাধারণ শিক্ষার সমপর্যায়ে উন্নীত করার ক্ষেত্রে তিনি ব্যাপক ভূমিকা রাখেন।

 

            কর্মজীবনে উচ্চ শিক্ষার জন্য তিনি অস্ট্রেলিয়া সরকারের AUSAID বৃত্তি লাভ করে ক্যানবেরাস্থ অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি হতে উন্নয়ন অর্থনীতি বিষয়ে গ্রাজুয়েট সার্টিফিকেট, উন্নয়ন প্রশাসন বিষয়ে গ্রাজুয়েট ডিপ্লোমা এবং ডিস্টিংশনসহ মাষ্টার ডিগ্রী অর্জন করেন। সরকারি সফরে তিনি অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, থাইল্যান্ড, ভিয়েতনাম, ফিলিপাইন, সিঙ্গাপুর, ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডসসহ বিভিন্ন দেশে ভ্রমণ ও প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি অস্ট্রেলিয়ার ক্যানবেরা ইউনিভার্সিটির পিডএইচডি রিসার্চ ফেলো।

 

             ১১ ডিসেম্বর ২০১৯ তারিখে  তিনি বাংলাদেশ তাঁত বোর্ডের চেয়ারম্যান পদে যোগদান করেন।

 

 


Share with :

Facebook Facebook